মেনু নির্বাচন করুন

খুলনা ওয়াসার ডিজিটাল যাত্রা

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে খুলনা পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ (খুলনা ওয়াসা)-র গৃহীত পদক্ষেপসমূহঃ

 

মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ভিশন ২০২১ এর আওতায় ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে খুলনা পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ (খুলনা ওয়াসা) ২০১৬-২০১৭ অর্থ-বছরে ইতোমধ্যেই নিম্নলিখিত পদক্ষেপসমূহ গ্রহণ করেছেঃ

 

পরিকল্পনা

বাস্তবায়ন

১।  ই-বিলিং  সফটওয়্যার চালুকরণ

ডিজিটাল অগ্রযাত্রার অংশীদার হিসাবে খুলনা ওয়াসা ইতোমধ্যেই কম্পিউটারাইজড বিলিং সফটওয়্যার চালু করেছে। যার মাধ্যমে-

  • গ্রাহকদের পানির সংযোগের বিস্তারিত তথ্য সহজে জানা যাচ্ছে।
  • প্রতি গ্রাহকের সংযোগ প্রদান থেকে শুরু করে মাসিক বিল সহ মোট আদায়কৃত রাজস্ব সম্পর্কে সম্যক হালনাগাদ তথ্য জানা যাচ্ছে।

২। কল সেন্টার চালুকরণ

নাগরিক সেবাকে হাতের মুঠোয় পৌঁছে দেওয়া ও জন দুর্ভোগ নিরসনে খুলনা ওয়াসার সার্বক্ষণিক কল সেন্টার (০১৯ ৯৯ ৪৪ ৫৫ ৬৬) চালু হয়েছে। এছাড়াও গ্রাহক যেকোনো সময় খুলনা ওয়াসার ওয়েবসাইটে লগইন করে তার সেবা সংক্রান্ত সমস্যা লিপিবদ্ধ করতে পারবে এবং দাখিল কৃত অভিযোগের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে জানতে পারবেন।

৩। ই- টেন্ডারিং চালুকরণ

প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে ই-জিপি পোর্টালের আওতায় খুলনা ওয়াসার যাবতীয় টেন্ডার কার্যক্রম ইলেক্ট্রনিক পদ্ধতিতে করা হচ্ছে। ডিজিটাল পদ্ধতিতে অনলাইনে বার্ষিক ক্রয় পরিকল্পনা প্রণয়ন ও অনুমোদন, দরপত্র আহবান, উন্মুক্তকরণ ও মূল্যায়ন, চুক্তি সম্পাদনের নোটিশ প্রদান ও চুক্তি সম্পাদন সহ যাবতীয় ক্রয় প্রক্রিয়া সম্পন্ন করা হচ্ছে।

৪। মোবাইলের মাধ্যমে পানির বিল প্রদান

ডিজিটাল যুগের সাথে তাল মিলিয়ে অগ্রসর হতে খুলনা ওয়াসার গ্রাহকগণ যেকোনো সময় ঘরে বসেই তাদের নিজ নিজ মোবাইল ফোন থেকে “জি-পে” বা “শিওর ক্যাশ” অ্যাপ এর মাধ্যমে খুলনা ওয়াসার পানির বিল পরিশোধ করতে পারেন।

। খুলনা ওয়াসার নিজস্ব ওয়েবসাইট চালুকরণ

খুলনা ওয়াসার সেবাসমূহ জনগণের দ্বারপ্রান্তে পৌঁছে দিতে ইতোমধ্যেই খুলনা ওয়াসার নিজস্ব ওয়েবসাইট চালু করা হয়েছে (http://www.kwasa.org.bd)। খুলনা ওয়াসার গ্রাহক সেবা সম্পর্কিত যাবতীয় তথ্য সহ দাপ্তরিক সকল সাধারণ তথ্য উক্ত ওয়েবসাইটে ইতোমধ্যেই আপলোড করা হয়েছে। ডিজিটাল পদ্ধতিতে গ্রাহক সেবা প্রদানের উদ্দেশ্যে  খুলনা ওয়াসার পানির সংযোগের যাবতীয় রেজিস্ট্রেশন ফরম ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। গ্রাহকগণ যেকোনো সময় খুলনা ওয়াসার ওয়েবসাইটে লগইন করে তাদের নিজ নিজ পানির সংযোগের বিস্তারিত হালনাগাদ তথ্য সরাসরি দেখতে পারবেন।

। কম্পিউটারাইজড একাউন্টস এবং পে-রোল সফটওয়্যার চালুকরণ

খুলনা ওয়াসার দাপ্তরিক কাজের হিসাব সমূহে স্বচ্ছতা ও জবাবদিহিতা বজায় রাখতে কম্পিউটারাইজড একাউন্টিং সফটওয়্যার চালু হয়েছে। ডিজিটাল পদ্ধতিতে বর্তমানে স্বয়ংক্রিয়ভাবে ই-বিলিং সফটওয়্যারের মাধ্যমে আদায়কৃত রাজস্ব একাউন্টিং সফটওয়্যার এর সাথে সমন্বয়ের মাধ্যমে নিয়মিতভাবে যাবতীয় হিসাব কাজ সম্পন্ন করা হচ্ছে। খুলনা ওয়াসায় কর্মরত সকল কর্মকর্তা-কর্মচারীদের বেতনসহ অন্যান্য ভাতাদি পে রোল সফটওয়্যারের মাধ্যমে প্রস্তুত করা হচ্ছে।

 

 

 

 

 

 

পরিকল্পনা

বাস্তবায়ন

। সামাজিক যোগাযোগ মাধ্যমে খুলনা ওয়াসার অন্তর্ভুক্তি

ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে গ্রাহকসেবা সহজীকরণের লক্ষ্যে খুলনা ওয়াসার দাপ্তরিক গুগলপ্লাস আইডি, ফেসবুক পেজ লিঙ্ক, টুইটার পেজ লিংক, সরাসরি ভিডিও কলের জন্য স্কাইপি আইডি ও ইউটিউব চ্যানেল ইত্যাদি ইতোমধ্যেই খোলা হয়েছে।

গুগলপ্লাস লিংকঃ https://plus.google.com/106693194560535220100

ফেসবুক পেজ লিঙ্কঃ

https://www.facebook.com/profile.php?id=100010711061438

টুইটার পেজ লিংকঃ

https://twitter.com/kwasa_020308

ইউটিউব চ্যানেল লিংকঃ

https://www.youtube.com/channel/UCYYqR0bD3gQz_GMa50UhTDg

স্কাইপি আইডিঃ Khulna WASA

। কম্পিউটারাইজড  ইনভেন্টরি সফটওয়্যার চালুকরণ

খুলনা ওয়াসার সম্পদ সমূহ সুষ্ঠুভাবে বণ্টন ও অপচয় রোধে ইতোমধ্যেই কম্পিউটারাইজড ইনভেনটরি সফটওয়্যার চালু করা হয়েছে। ফলে ক্রয়কৃত ও ভাণ্ডারে মজুদকৃত সম্পদের পরিমাণ স্বয়ংক্রিয়ভাবে হালনাগাদকরণ ও সুষ্ঠু হিসাবরক্ষণ সম্পন্ন হবে।


Share with :

Facebook Twitter